।।। অনিদ্রা।।।
- মোঃ হাবিবুল হক ২৭-০৪-২০২৪

চোখের নিচে কালশিটে চিহ্ন, অনিদ্রার শোক গাঁথা,
বুকের ভেতর কি এক কাল বৈশাখী, তাণ্ডবে মত্ত সদা,
নিরুপায় ধ্বংসের ভেতর, কেন এই স্বেচ্ছায় দহন,
তুমি জানবে না কখনই,
কেন বুকের ভেতর বহমান এ – বিষন্ন কান্নার ঝড়।

স্বপ্নের সরল সংসার খানা ভেঙে যায় ষড়যন্ত্রের স্রোতে,
এক পশলা বৃষ্টির আস্বাদন আকাঙক্ষায়,
মরুভূমি পোড়ে কত চৈত্রের অক্ষম ক্ষোভে,
জীবন ছুঁয়েছে পরাজয় শুধু, বেড়েছে মেধার বয়স,
কন্ঠ বুজে আসে অভিমানের ঘাতে,
অপলকে চেয়ে থাকে এ নিরপরাধ বাসনার চোখ,
টলমল জল জমে নিদ্রাহীন চোখে, তবু ঝরে না কখনও,
এ চোখ দেখে তুমি বুঝবে না -
কতটা ভাঙনের চিহ্ন লেগে আছে অনিদ্রার ললাটে।

মনের ক্লেদ আর শরীর ঘর্ম ঘ্রাণে,
কেটে যায় আমার সারাদিন সারারাত্রি বেলা,
প্রিয়তমা তবে কতটুকু অপেক্ষা রেখেছো আমার,
নবান্নের মত কতটুকু নিখুঁত আর সুস্থির নিশ্চয়তা?
পরাজিত মন আর ক্ষত নিয়ে বুকে,
উপুড় হয়ে শুয়ে থাকি রাতের শরীরের বিছানায়,
হৃদয়ের রক্ত ক্ষরণে ভেসে যায়,
দূর নীলিমার চাঁদের উজ্জ্বল অবয়ব,
তবুও, তুমি কিছুই জানো না।
রাত জানে শুধু আমার চোখে কতটুকু অনিদ্রার শোক ।।
===============-
#রূপনগর_ঢাকা_৩০/০৫/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩১-০৫-২০২০ ১৩:৪৭ মিঃ

ভালোই হয়েছে।